বাংলাদেশে রুবেলা টিকায় শিশুমৃত্যু? একই অভিযোগ ভারত-নেপাল-ফিলিপাইনেও

 http://www.notun-din.com/wp-content/uploads/2014/01/index7.jpg
রুবিওলা-রুবেলা টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় শিশুমৃত্যুর অভিযোগ শুধু বাংলাদেশে নয় বিশ্বের আরও কয়েকটি স্থানেও উঠেছে। বাংলাদেশ সরকার, ইউনেস্কো, গেভি এলায়েন্সসহ আর কয়েকটি সহযোগী প্রতিষ্ঠানের উদ্যোগে বাংলাদেশে শুরু হওয়া টিকাদান কর্মসূচি থেকে টিকা নেওয়ার কয়েক ঘন্টার মধ্যে গাজীপুর ও ঝিনাইদহে দুই শিশুর মৃত্যুর হয়েছে।
নতুনদিনের অনুসন্ধানে দেখা গেছে, ২০১২ সালে গেভি এলায়েন্স, বিশ্ব স্বাস্থ্যসংস্থা ও নেপাল সরকারের যৌথ উদ্যোগে রুবিওলা-রুবেলা টিকা কর্মসূচী চালানর সময়ও শিশুমৃত্যুর অভিযোগ ওঠে। এছাড়া, ভারত ও ফিলিপাইনেও রুবেলা টিকার প্বার্শপ্রতিক্রিয়া হিসেবে শিশুমৃত্যুর অভিযোগ উঠেছে। নেপালে শিশুমৃত্যুর ওই ঘটনা রুবেলা টিকার কারণেই হয় বলে স্বীকার করে নিয়েছিল নেপালের স্বাস্থ্য অধিদপ্তর। বাংলাদেশ, নেপাল ও ফিলিপিনে রুবেলা টিকা নেওয়ার পরপর মারা যাওয়া শিশুদের শারীরিক সমস্যার লক্ষণগুলোতেও বেশ মিল পাওয়া গেছে। প্রায় সবগুলো ক্ষেত্রেই রুবেলা টিকা নেওয়ার কয়েক ঘন্টার মধ্যে শিশুদের শ্বাসকষ্টজনিত সমস্যা দেখা দেয়। এবং এর কয়েক ঘন্টার মধ্যে আক্রান্ত শিশুরা মারা যায়।
ঝিনাইদহে টিকা দেয়ার আড়াই ঘণ্টা পর মারা যায় আরিফুল ইসলাম মাসুম (১৩)। দুপুর ১২টা থেকে সাড়ে ১২টার মাসুমকেও টিকা দেয়া হয়। এরপর সে খেলাধুলাও করে। দু’ঘণ্টা পর মাসুম অসুস্থ বোধ করতে শুরু করায় তাকে হাসপাতালে নেয়া হয়, সেখানে বিকাল ৩টায় সে মারা যায়। মাসুম শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছিল বলে জানা গেছে। একইভাবে, গাজীপুরেও অষ্টম শ্রেণীর ছাত্রী সানজিদা আক্তার টিকা নেওয়ার ১৫ থেকে ২০ মিনিট পর অসুস্থ হয়ে পড়েন। সানজিদা আক্তারকে হাসপাতালে নেওয়ার পথেই সে মারা যায়। সানজিদা আক্তারের ক্ষেত্রেও শ্বাসকষ্টজনিত সমস্যার বিবরণ পাওয়া গেছে।
রুবেলা টিকা ক্রয়ের প্রধান আয়োজক ছিল ‘গেভি এলায়েন্স’ নামের একটি সংস্থা। এই সংস্থাটির বিরুদ্ধেও উন্নয়নশীল দেশগুলোতে নিম্নমানের টিকা সরবরাহ করার অভিযোগ রয়েছে। এছাড়া, সংস্থাটির নীতি-নির্ধারক পর্যায়ে ঔষধ উৎপাদক কোম্পানিগুলোর মালিকদের শক্তিশালী প্রভাবও রয়েছে।

টিকা নিতে গিয়ে শিশুমৃত্যুর ঘটনা উন্নত ও উন্নয়নশীল দেশগুলোতে বেড়েই চলেছে। ২০০১ থেকে ২০১২ সালের মধ্যে খোদ যুক্তরাষ্ট্রেই কমপক্ষে পাঁচ হাজার শিশু মারা গিয়েছে। এই পাঁচ হাজার শিশুর মধ্যে কমপক্ষে ৩৬০ জন শিশু রুবিওলা টিকা নেওয়ার পর মারা গেছেন। তবে, টিকা নিতে গিয়ে শিশুমৃত্যুর এই ঘটনাগুলো প্রকৃত বাস্তবতার একটি অংশমাত্র। কেননা, অধিকাংশ ক্ষেত্রেই এই ধরণের ঘটনাগুলো লিপিবদ্ধ করা হয় না। গবেষণায় দেখা গেছে, টিকায় শিশুমৃত্যুর ঘটনাগুলোর মাত্র একভাগ লিপিবদ্ধ করা হয়।

SHARE THIS

0 মন্তব্য(গুলি):