গরমে তৃষ্ণা মেটাতে চাই ঠাণ্ডা কিছু


গরমে শরীর থেকে ঘাম বের হয়। বেশি ঘামের কারণে শরীর দুর্বল হয়ে পড়ে। তাই এ ঘাটতি পূরণের জন্য প্রয়োজন প্রচুর পানি ও শরবত পান করা। শুধু পানি সব সময় খেতে ভালো লাগে না। তাই এ তাপদাহে তৃষ্ণা মেটাতে ঠাণ্ডা শরবত, জুস ও ঠাণ্ডা দইয়ের কোনো জুড়ি নেই। এবারের খাবারের রেসিপি ও ছবি পাঠিয়েছেন রোজিনা আকতার

বেলের শরবত
উপকরণ : বেল ১টি, চিনি ১ কাপ, দুধ ১ কাপ, বরফকুচি ১ টেবিল-চামচ, গোলমরিচের গুঁড়া সামান্য।
প্রণালী : বেলের বিচি ছাড়িয়ে চামচ দিয়ে কুরিয়ে নিন। বরফ কুচি ছাড়া সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ভালোভাবে ব্লেন্ডারে ব্লেন্ড করুন। গ্লাসে ঢেলে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন ঠাণ্ডা ঠাণ্ডা বেলের শরবত।

টক মিষ্টি ঠাণ্ডা দই
উপকরণ : দুধ ১ কেজি, চিনি এক কাপ, টক দই ২ টেবিল চামচ, একটি মাটির হাঁড়ি।
প্রণালী : প্রথমে দুধ জ্বাল দিয়ে অর্ধেক করতে হবে। ঠাণ্ডা হলে তাতে চিনি ও টক দই দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এরপর মাটির হাঁড়িতে ঢেলে ভালোভাবে মোটা কাপড় বা তোয়ালে দিয়ে মুড়ে গরম কোনো জায়গায় রেখে দিন। ৬-৭ ঘণ্টা পর ঢাকনা খুলে দেখতে হবে দই জমছে কি-না। দই না জমলে আরও ঘণ্টাখানেক একইভাবে বেঁধে রেখে দিতে হবে। দই জমলে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করুন টক-মিষ্টি ঠাণ্ডা দই।

কাঁচা আমের শরবত/জুস
উপকরণ : কাঁচা আম বড় ৪টি বা ১ কেজি, চিনি ২৫০ গ্রাম, কাঁচামরিচ ৪টি, জিরা গুঁড়া ১ চা-চামচ, বিট লবণ ও লবণ স্বাদমত, বরফ কুঁচি ও পানি পরিমাণমত।
প্রণালী : প্রথমে আম ধুয়ে কেটে আঁটি ছাড়িয়ে টুকরো করে নিতে হবে। আম, কাঁচামরিচ, চিনি ও লবণ ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে। ব্লেন্ড করা হয়ে গেলে তারের ছাঁকনি দিয়ে ছেঁকে নিতে হবে। ছেঁকে নেয়া মিশ্রণে বিট লবণ ও জিরার গুঁড়া ভালোভাবে মেশাতে হবে। এরপর গ্লাসে ঢেলে বরফ কুঁচি দিয়ে মজার কাঁচা আমের জুস পরিবেশন করুন।

তরমুজের শরবত
উপকরণ : একটি মাঝারি আকারের তরমুজের অর্ধেক, চিনি (স্বাদমত), লেবুর রস ইচ্ছেমত ও বরফকুচি।
প্রণালী : প্রথমে তরমুজ কেটে বিচি ফেলে কুচি কুচি করে কেটে নিতে হবে। কাটার সময় খেয়াল রাখতে হবে যেন রস পড়ে না যায়। এরপর তরমুজ, চিনি এবং লেবুর রস ব্লেন্ডারে ভালোভাবে ব্লেন্ড করে মিশিয়ে নিতে হবে। ভালোভাবে মিশে গেলে গ্লাসে ঢেলে বরফকুচি দিয়ে সুন্দরভাবে পরিবেশন করতে হবে।

পেয়ারার জুস
উপকরণ : পেয়ারা বড় দুটি, চিনি ২-৩ টেবিল চামচ, বিট লবণ এক চিমটি, লেবুর রস ২ চামচ, পানি আধাকাপ, বরফকুচি পরিমাণমত।
প্রণালী : প্রথমে পেয়ারা ছিলে বিচি ছাড়া অংশ নিন। একটি পাত্রে পানি, চিনি জ্বাল দিয়ে ঠাণ্ডা করে নিতে হবে। জ্বাল করা পেয়ারায় পানি দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার ছাকনিতে ব্লেন্ড করা মিশ্রণ ছেঁকে নিন। সব উপকরণ দিয়ে আবার ব্লেন্ড করে নিন। এরপর গ্লাসে ঢেলে বরফ কুচি দিয়ে ঠাণ্ডা জুস পরিবেশন করুন।

SHARE THIS

0 মন্তব্য(গুলি):