এই গরমে পানিশূন্যতা দূর করবে যে খাবারগুলো

বৈশাখ আসার আগেই প্রচন্ড গরম পড়ে গিয়েছে। দিনের বেলায় বেশ চড়া রোদ থাকে বাইরে। আর তাই ঘরের বাইরে বের হলেই ঘামে ভিজে যায় শরীর। ফলে শরীরে পানিশূন্যতা দেখা দেয়। প্রচন্ড গরমে ঘাম হলে পান করা উচিত প্রচুর পানি। সেই সঙ্গে খাওয়া উচিত বিশেষ কিছু খাবার যেগুলো শরীরের পানিশূন্যতা দূর করে। আসুন জেনে নেয়া যাক ৫টি খাবার সম্পর্কে যেগুলো গরমের সময় পানিশূন্যতা দূর করতে সহায়তা করে এবং শরীরকে সতেজ রাখে।

শসা

গরমের দিনে শসা খেলে প্রান জুড়িয়ে যায়। আর তা যদি হয় ঠান্ডা তাহলে তো কথাই নেই। শসায় আছে ৯৭% পানি যা গরমের সময়ে শরীরের পানিশূন্যতা দূর করতে সহায়তা করে। তাই গরমের দিনে পানিশূন্যতা দূর করার জন্য সালাদে কিংবা রান্নায় প্রচুর শসা খাওয়ার অভ্যাস করুন।

টমেটো

গরম হোক কিংবা শীত, পুষ্টিবিদরা সবসময়েই টমেটো খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। টমেটোতে আছে প্রচুর পুষ্টি উপাদান। সেই সঙ্গে আছে প্রচুর পরিমাণে পানি। তাই প্রচন্ড গরমে যখন ঘামের কারণে পানিশূন্যতা দেখা দেয় তখন প্রচুর টমেটোর সালাদ, জুস কিংবা রান্নায় টমেটো খেলে পানিশূন্যতা দূর করা সম্ভব।

তরমুজ

গরমের সময় প্রচন্ড ঘাম হয়। আর এই ঘামের কারণে হয়ে যায় পানিশূন্যতা। এই সময়ে পানিশূন্যতা দূর করতে তরমুজের কোনো বিকল্প নেই। তরমুজে আছে প্রচুর পরিমাণে পানি ও অন্যান্য পুষ্টি উপাদান যা গরমের সময় শরীরকে দেয় প্রশান্তি।

কামরাঙ্গা

কামরাঙ্গাও একটি রসালো ফল। সেই সঙ্গে এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। গরমের সময় প্রচুর কামরাঙ্গা খেলে শরীর থাকবে সুস্থ। সেই সঙ্গে দূর হবে শরীরের পানিশূন্যতা ও ক্লান্তি।

পেঁপে

পেঁপে একটি রসালো ও সুস্বাদু ফল। পেঁপেতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ ও সি। এছাড়াও পেঁপেতে আছে প্রচুর পরিমাণে পানি। তাই গরমের সময় পেপে খেলে প্রশান্তির অনুভব হয়। সেই সঙ্গে নিয়মিত পেঁপে খেলে দূর হয় পানিশূন্যতা।

SHARE THIS

0 মন্তব্য(গুলি):